West Bengal Higher Secondary Class 12th Bengali Suggestion 2025 | দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন ২০২৫ | Best HS Bengali Suggestion 2025 | পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন 2025 | Class 12 Bengali Suggestion 2025 WBCHSE
HS Bengali Suggestion 2025 Download | WBCHSE উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন: গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর + Last Minute Tips (PDF সহ)
HS Bengali Suggestion 2025 | উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫: চূড়ান্ত গাইড (PDF সহ)
প্রিয় উচ্চ মাধ্যমিক ২০২৫ পরীক্ষার্থী, টিম এক্সাম বাংলা-র বিশেষজ্ঞ শিক্ষকমন্ডলীর ১৫+ বছরের experience নিয়ে তৈরি করা হয়েছে এই HS Bengali Suggestion 2025! এই গাইডে পাবেন:
Chapter-wise 100% কমন প্রশ্ন (২০১৫-২০২৪ সালের প্রশ্নপত্র বিশ্লেষণ করে বাছাইকৃত)
MCQ Mastery: প্রতিটি অধ্যায়ের ১ মার্কার ২০টি অতি-গুরুত্বপূর্ণ প্রশ্ন
SAQ Short Tricks: ২ নম্বরের প্রশ্নের keyword-based answers
Pro Tip: পরীক্ষার ১ মাস আগে "HS Bengali 2025 Super Revision PDF" (রিভিশন নোট + মডেল টেস্ট পেপার) পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল join করুন!
HS বাংলাতে 90+ স্কোরের গ্যারান্টি কিভাবে?
MCQ প্রস্তুতি: প্রতিটি অধ্যায়ের definition (যেমন: "সিভিল ডিসওবিডিয়েন্স মানে কী?") daily revise করুন।
SAQ এর জন্য: প্রশ্নের directive words (e.g., "বর্ণনা করুন", "কারণ লেখো") লক্ষ্য রেখে উত্তর লিখুন।
দীর্ঘ প্রশ্ন: Flowchart বা bullet points ব্যবহার করে উত্তর সাজালে অতিরিক্ত নম্বর পাবেন!
কেন এই সাজেশন competitors থেকে Better?
✅ Expert Verified: WBCHSE-র retired teachers দ্বারা reviewed।
✅ 2025 Pattern Based: নতুন marking scheme অনুযায়ী গুরুত্বপূর্ণ প্রশ্ন হাইলাইট করা।
✅ Free Resources: মডেল অ্যানসার শিট এবং last 5 years' solutions সহ।
উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2025
▶ 'ভারতবর্ষ' গল্প থেকে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি হল - (HS Bangla Suggestion 2025 / উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫)
1. 'সেই সময় এল এক বুড়ি।' - লেখক বুড়ির যে বর্ণনা দিয়েছেন তা নিজের ভাষায় লেখো।
2. 'দেখতে দেখতে প্রচন্ড একটা উত্তেজনা ছড়াল চারিদিকে।'-প্রসঙ্গ উল্লেখ করে উত্তেজনার ঘটনার বিবরণ দাও।
3. 'কতক্ষণ সে এই মারমুখী জনতাকে ঠেকিয়ে রাখতে পারবে কে জানে।'-কার কথা বলা হয়েছে? জনতা মারমুখী হয়ে উঠল কেন? শেষ পর্যন্ত কী ঘটেছিল?
4. 'তারপর দেখা গেল এক অদ্ভুত দৃশ্য।'-অদ্ভুত দৃশ্যটা কী? 'তারপর' বলতে কী বোঝানো হয়েছে তা গল্প অবলম্বনে লেখো।
5. 'দোকানগুলোর ঝাঁপ বন্ধ হতে লাগল।' এমন ঘটনার কারণ কী, তা নিজের ভাষায় লেখো।
6. 'শেষ রোদের আলোয় সে দুরের দিকে ক্রমশ আবছা হয়ে গেল।'-কার কথা বলা হয়েছে? সে ক্রমশ আবছা হয়ে গেল কেন?
7. 'আমি কী তা দেখতে পাচ্ছিস নে?' - কোন প্রশ্নের উত্তরে বক্তা একথা বলেছে? গল্পানুসারে বক্তার স্বরূপ উদঘাটন করো।
8. 'বুড়ির শরীর উজ্জ্বল রোদে তপ্ত বালিতে চিত হয়ে পড়ে রইল।'-বুড়ির চেহারা ও পোশাকের পরিচয় দাও। তার তপ্ত বালিতে পড়ে থাকার কারণ কী?
9. 'বচসা বেড়ে গেল।'- 'ভারতবর্ষ' গল্প অবলম্বনে বচসা বেড়ে যাওয়ার কারণ আলোচনা করো।
10. 'হঠাৎ বিকেলে এক অদ্ভুত দৃশ্য দেখা গেল।'-অদ্ভুত দৃশ্যটি কী? দৃশ্যটিকে অদ্ভুত বলা হয়েছে কেন?
▶ 'ভাত' গল্প থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন গুলি হল - (HS Bangla Suggestion 2025 / উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫)
1. 'সকাল হতেই বোঝা গেল সর্বনাশের বহরখানা।' // 'যা আর নেই; যা ঝড় জল মাতলার গর্ভে গেছে তাই খুঁজে খুঁজে উচ্ছব পাগলের হয়েছিল।' // 'উচ্ছবের সংসারটা মাটিতে লুটোপুটি গেল' - সর্বনাশের বা দুর্যোগের বর্ণনা দাও। উচ্ছবের ওপর এর প্রভাবটি লেখো।
2. 'এ সংসারে সব কিছুই চলে বড়ো পিসিমার নিয়মে।'- বড়ো পিসিমা কে? গল্পে তার চরিত্রের কী পরিচয় পাওয়া যায় ?
3. 'সে বুঝতে পারে সব ভাত ওরা পথে ফেলে দিতে যাচ্ছে।' - ওরা বলতে কাদের কথা বোঝানো হয়েছে? ওরা সব ভাত ফেলে দিতে যাচ্ছিল কেন? সে কে? বুঝতে পেরেছিল সে কী করল?
4. 'আসল বাদাটার খোঁজ করা হয় না আর উচ্ছবের।' - উচ্ছব কে? সে কোন বাদার খোঁজ করতে চেয়েছিল? কেন তার পক্ষে সেই বাদাটার খোঁজ করা হয়ে উঠল না?
5. 'দাঁতগুলো বের করে সে কামটের মতোই হিংস্র ভঙ্গি করে।'- কে কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার এই আচরণের কারণ বিশ্লেষণ করো।
6. "সেই আশাতেই প্রেত উচ্ছব মানুষ হয়ে গেল"-কোন প্রসঙ্গে একথা বলা হয়েছে? উচ্ছবের মানুষ হওয়ার ব্যাপারটি বুঝিয়ে দাও।
7. "ভাতে হাত ঢুকিয়ে সে স্বর্গসুখ পায় ভাতের স্পর্শে।"-কার কথা বলা হয়েছে? তার এই অনুভূতির কথা বর্ণনা করো।
8. "চন্নুনির মা কখনও তাকে এমন সুখ দিতে পারেনি।"-কার কথা বলা হয়েছে? সে কেমন সুখ পেয়েছিল আলোচনা করো।
9. "ফুটন্ত ভাতের গন্ধ তাকে বড়ো উতলা করে।"-কার কথা বলা হয়েছে? ফুটন্ত ভাতের গন্ধ কেন তাকে উতলা করে?
10. 'উচ্ছবের মাথার মধ্যে যে মেঘ চলছিল তা সরে যায়।' // 'উচ্ছবের মাথায় এখন বুদ্ধি স্থির, সে জানে সে কী করবে।'
11. 'সে বাদাটা বড়ো বাড়িতে থেকে যায় অচল হয়ে।'- কোন বাদা? সে বাদার খোঁজ কে করছিল? বাদাটা কীভাবে বড়ো বাড়িতে অচল হয়ে থাকে গেল?
অথবা,
'বাদার ভাত খেলে তবে তো সে আসল বাদাটার খোঁজ পেয়ে যাবে একদিন।' - বাদা কাকে বলে? উদ্দিষ্ট ব্যাক্তির এমন মনে হওয়ার কারণ কী?
▶ 'রূপনারাণের কূলে' কবিতা থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন গুলি হল - (HS Bangla Suggestion 2025 / উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫)
1. "রক্তের অক্ষরে দেখিলাম আপনার রূপ / চিনিলাম আপনারে আঘাতে আঘাতে বেদনায় বেদনায়" - আঘাত ও বেদনার মধ্যে দিয়ে কবি কীভাবে নিজেকে চিনতে পারলেন তাৎপর্য আলোচনা করো।
2. "মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে।" - বক্তা কে? 'মৃত্যুতে সকল দেনা' বলতে কী বোঝানো হয়েছে? সে দেনা কীভাবে শোধ করতে চেয়েছিলেন কবি ?
3. "আমৃত্যু দুঃখের তপস্যা এ জীবন" - কবি জীবনকে 'দুঃখের তপস্যা' কেন বলেছেন ব্যাখ্যা করো।
4. "সে কখনও করে না বঞ্চনা" - কে কখনও বঞ্চনা করে না? কবি কীভাবে এই ভাবনায় উপনীত হয়েছেন?
5. "রূপনারাণের কূলে/জেগে উঠলাম" - কে জেগে উঠলেন? জেগে ওঠার আসল তাৎপর্য কবিতার মধ্যে কীভাবে প্রকাশিত হয়েছে তা বুঝিয়ে দাও।
▶ 'শিকার' কবিতা থেকে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি হল - (HS Bangla Suggestion 2025 / উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫)
1. 'শিকার' কবিতায় ভোরের পরিবেশ কীভাবে চিত্রিত হয়েছে? এই পরিবেশ কোন ঘটনায় করুণ হয়ে উঠল?
অথবা,
"এসেছে সে ভোরের আলোয় নেমে" সেই ভোরের বর্ণনা দাও। সে ভোরের আলোয় নেমে আসার পর কী হল ?
2. 'শিকার' কবিতায় মানব সভ্যতার ও মানব স্বভাবের নির্মম নৃশংসতার যে দিকটি প্রকাশিত হয়েছে তা নিজের ভাষায় লেখো।
অথবা,
"উষ্ণ লাল হরিণের মাংস তৈরি হয়ে এল" - মাংসলোভী মানুষের যে হিংস্রতার ছবি 'শিকার' কবিতায় প্রতিফলিত হয়েছে তা নিজের ভাষায় লেখো।
3. "আগুন জ্বলল আবার" - কবিতায় 'আবার' শব্দটি ব্যাবহারের তাৎপর্য কী? আবার আগুন জ্বলল কেন? এই ঘটনা কীসের ইঙ্গিত দেয় ?
4. "একটা অদ্ভুত শব্দ" - কোন শব্দকে অদ্ভুত বলা হয়েছে? শব্দটি 'অদ্ভুত' কেন? এরপর কী ঘটনা ঘটল ?
5. "এই ভোরের জন্য অপেক্ষা করছিল" - কে অপেক্ষা করছিল? তার অপেক্ষার পরিণতি কী হয়েছিল ?
▶ 'ক্রন্দনরতা জননীর পাশে' কবিতা থেকে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি হল - (HS Bangla Suggestion 2025 / উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫)
1. "... কবিতায় জাগে, আমার বিবেক ....."- কোন প্রসঙ্গে এমন মন্তব্য? এই মন্তব্যে কবির কোন মনোভাব প্রকাশ পেয়েছে?
2. "কেন ভালোবাসা, কেন সমাজ, কীসের মূল্যবোধ।"-কোন ঘটনার প্রেক্ষিতে কবি একথা বলেছেন? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।
অথবা,
"নিহত ভাইয়ের শবদেহ দেখে না-ই যদি হয় ক্রোধ।" - 'নিহত ভাই' বলতে কবি কী বুঝিয়েছেন? উক্তিটির আলোকে কবির মনোভাব ব্যক্ত করো।
3. "আমি তা পারি না!" - কবি কী পারেন না? "যা পারি কেবল" - কবি কী পারেন তা লেখো।
4. "ক্রন্দনরতা জননীর পাশে এখন যদি না থাকি।"-কোন পরিস্থিতিতে কবি জননীকে ক্রন্দনরতা বলেছেন? এই পরিস্থিতিতে কী করণীয় বলে কবি মনে করেছেন?
▶ 'বিভাব' নাটক থেকে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি হল - (HS Bangla Suggestion 2025 / উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫)
1. "এইবার লোকের নিশ্চয়ই খুব হাসি পাবে"- উদ্ধৃতাংশটির বক্তা কে, কখন, কাকে একথা বলেছে? চরনটি ব্যাখ্যা করো।
2. আইজেনস্টাইন কে ছিলেন? উনি কাদের অভিনয় দেখে আপ্লুত হয়েছিলেন? তিনি সেই অভিনয় দেখে কী লিখেছিলেন।
3. বিভাব নাটকের নামকরণের সার্থকতা আলোচনা করো।
4. 'বিভাব' নাটকের নাম অভাব নাটক হওয়া উচিত কেন ? কিভাবে 'বিভাব' নাটকে অভাবের চিত্র প্রকাশিত হয়েছে তা নিজের ভাষায় লেখ?
5. "বুদ্ধিটা কী করে এল তা বলি'- এখানে যে বুদ্ধির কথা বলা হয়েছে তা লেখ এবং সেই বুদ্ধি কিভাবে তা আলোচনা করো।
▶ 'নানা রঙের দিন' নাটক থেকে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি হল - (HS Bangla Suggestion 2025 / উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫)
1. রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র আলোচনা করো?
2. একাঙ্ক নাটক হিসাবে 'নানা রঙের দিন' নাটকের সার্থকতা বিশ্লেষণ করো।
3. "অভিনেতা মানে একটা চাকর - একটা জোকার" - বক্তার উদ্ধৃতাংশটি ব্যাখ্যা করো।
4. "আমাদের দিন ফুরিয়েছে"- এই উক্তি কে কাকে বলেছেন। মন্তব্যটি বিশ্লেষণ করো।
5. 'নানা রঙের দিন' নাটকের শুরুতে মঞ্চসজ্জার বিষয়টি আলোচনা করো?
▶ বাংলার শিল্প-সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস থেকে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি হল - (HS Bangla Suggestion 2025 / উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫)
বাংলা গানের ধারায় যাদের অবদান জানতে হবে-
=> কাজী নজরুল ইসলাম | মান্না দে | রজনীকান্ত সেন | সলিল চৌধুরী | রবীন্দ্রনাথ ঠাকুর
বাঙালির চিত্রকলার ইতিহাসে যাদের অবদান জানতে হবে-
=> যামিনী রায় | নন্দলাল বসু | রামকিঙ্কর বেইজ
বাংলা চলচ্চিত্রে যাঁদের অবদান জানতে হবে -
=> সত্যজিৎ রায় | মৃনাল সেন
বাঙালির বিজ্ঞানচর্চায় যাঁদের অবদান জানতে হবে-
=> জগদীশচন্দ্র বসু | মেঘনাদ সাহা | উপেন্দ্রনাথ ব্রহ্মচারী
▶ 'আমার বাংলা' থেকে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি হল -
১. চেংমানের পরিচয় দাও? তার মাথায় আকাশ ভেঙে পড়েছিল কেন?
2. গারো পাহাড়ের নীচে বসবাসকারী মানুষদের জীবনযাত্রার পরিচয় দাও?
৩. এ হচ্ছে এক বিশেষ জেলখানা"- জেলখানাটির পরিচয় দাও এবং বিশেষ জেলখানা কেন?
৪. লেখকের দেখা 'কলের কলকাতার' পরিচয় দাও?
৫. সেকি আজব শহর'- শহরটির পরিচয় দাও?
৬. সাধুচরণ ও মুস্তাফার জীবন কাহিনি আলোচনা করো?
৭. পঁচিশ ত্রিশ বছর আগেকার কথা- এখানের কোন আগেকার কাহিনিটির কথা বলা হয়েছে?
৮. সারা কলকাতা কেন কীভাবে ক্ষেপে উঠেছিল এবং তার ফলাফল কী হয়েছিল?
▶ 'ভাষা' থেকে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি হল -
১. শৈলী ভাষাবিজ্ঞান কী ? এর বৈশিষ্ট্যগুলি লেখ?
২. অবিভাজ্যধ্বনি বলতে কী কো? উদাহরণসহ দুটি অবিভাজ্য ধ্বনি সম্পর্কে আলোচনা করো?
৩. গঠনগত অনুসারে বাক্যের শ্রেণীবিভাগ করে উদাহরণসহ আলোচনা কর|
৪. বিভাজ্য ধ্বনি বলতে কী বোঝো? উদাহরণসহ দুটি বিভাজ্য ধ্বনির সম্পর্কে আলোচনা করো?
▶ মানস-মানচিত্র অবলম্বনে প্রবন্ধ রচনা -
- পরিবেশ রক্ষায় ছাত্রছাত্রীদের ভূমিকা
- বৃক্ষরোপন
- বইমেলা
- বিশ্ব উষ্ণায়ন
- বাংলার উৎসব
- বিজ্ঞান ও কুসংস্কার
- বিজ্ঞানের সুফল ও কুফল
- ছাত্রজীবনের দায়িত্ব ও কর্তব্য